রাশিয়া থেকে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক

আন্তর্জাতিক

Sharing is caring!

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা হুমকিকে পাত্তা না দিয়েই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছে তুরস্ক। এরই মধ্যে সেগুলোর পরীক্ষাও চালিয়েছে তারা। এবার রাশিয়া থেকে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার কথা জানাল আঙ্কারা।

জেরুজালেমভিত্তিক সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে জানায়, রাশিয়া থেকে আরও এস-৪০০ কেনার বিষয়টি জানিয়েছে তুর্কি প্রশাসন। তারা জানিয়েছে, আরও এস-৪০০ কেনার ব্যাপারে চুক্তি হতে বেশিদিন সময় লাগবে না।

এর আগে নভেম্বরে রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রসোবোরন এক্সপোর্ট জানায়, আগামী বছরের প্রথম ভাগের মধ্যে তুরস্কে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহের পরিকল্পনা করছে তারা।

নতুন করে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, দ্বিতীয় দফায় এস-৪০০ কেনার তারিখ নির্ধারণ ইস্যুটি এখন একটি কৌশলগত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে তুরস্কের। মার্কিন প্রশাসন বলছে, ন্যাটোভুক্ত দেশগুলোর জন্য রুশ ক্ষেপণাস্ত্র ক্রয় সঙ্গতিপূর্ণ নয়। এরপরও দ্বিতীয় দফায় এস-৪০০ কিনলে স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্রের তীব্র রোষের মুখে পড়বে আঙ্কারা।