ইরানে হামলা চালালে লাশ হয়ে ফিরবে যুক্তরাষ্ট্রের সেনারা’

আন্তর্জাতিক

Sharing is caring!

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে হামলা চালালে যুক্তরাষ্ট্রের সেনারা লাশ হয়ে ফিরবে বলে মন্তব্য করেছেন মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও লেখক স্টিফেন ল্যান্ডম্যান। সম্প্রতি ইরানি সংবাদমাধ্যম প্রেসটিভিকে দেওয়া এক টেলিফোন সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

স্টিফেন ল্যান্ডম্যান জানান, যুক্তরাষ্ট্রের হামলার প্রতিশোধ নেওয়ার সামর্থ্য আছে ইরানি সামরিক বাহিনীর। তেহরানে হামলা চালানো হলে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পড়বে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র ইসরায়েল।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইরানে হামলা চালাতে পারে এবং এটা সম্ভব। কিন্তু আমি মনে করি কাজটি মোটেও ঠিক হবে না। কারণ, ইরান শক্তিশালী দেশ। প্রতিশোধ নেওয়ার জন্য তাদের যথেষ্ট শক্তি এবং সমরাস্ত্র রয়েছে।

ল্যান্ডম্যান সতর্ক করে বলেন, যদি যুক্তরাষ্ট্র ইরানে হামলা চালায় তাহলে ওই অঞ্চলে মার্কিন সেনারা হুমকির মুখে পড়বে। তাদের জাহাজ ডুবে যাবে, সামরিক ক্যাম্পে হামলা হবে। যুক্তরাষ্ট্রের সেনা, বিমান এবং নৌবাহিনীর সদস্যদের ব্যাগে করে লাশ হয়ে বাড়ি ফিরতে হবে।

মার্কিন এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, ইরান আক্রমণের শিকার হলে নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্রের মিত্রদের ওপর হামলা চালাবে। এক্ষেত্রে সবচেয়ে ঝুঁকির মধ্যে আছে ইসরায়েল। কারণ, প্রতিশোধ নেওয়ার জন্য শুরুতেই ইসরায়েলকে বেছে নেবে তেহরান।